শিরোনাম

(২য় খন্ড অনুগল্প) একজন রিক্সাচালকের দুঃস্বপ্ন- ২য় অংশ: মোস্তফা হারুন, সহ. পুলিশ সুপার

 

রাত ১০ টা প্রযন্ত গফুর রিক্সা চালাইয়া,রাতের ফুটপাতের কাচা বাজার থেকে বাজার করে নিল। রিক্সা গ্যারেজে জমা দিয়ে বস্তিতে পরিবারে কাছে গিয়ে বউয়ের হাতে বাজার সদাই উঠাইয়া দিল।
বউ জিজ্ঞাসা করলো,
–আজ কি আনছো?
— ডিম,আলু,বেগুন,পিয়াজ, রসুন,আদা,করলা। বাজারের যে দাম, কেনাই কঠিন হইয়া পড়ছে। কিছু দিন আগে তো পিয়াজ ২৫০ টাকা কেজি গেছিলো। এখন তো একটু কমছে।

— মাছ টাছ কিছু আনো নাই?
— মাছের দামও কয়েকগুন বাইড়া গেছে। গরীবে আর মাছ খাওন লাগবোনা। কাচকি মাছ ৪৫০ টাকা কেজি,রুই মাছ ৩৫০, কাতলা ৩০০টাকা, শিং মাছ ৬০০টাকা,টেংরা মাছ ৫০০টাকা কইরা। কোন মাছ কিনুম। মাছ কিন্তে গেইলে তো আর কিছু কিনন যাইবো না। গরীবের জন্য ডিমই ভাল খাবার। বাচ্চার জন্য গোটা ডিম এবং আমাগো দুজনের জন্য আধা ডিম কইরা ভুইনা কইরা দিও। হেতেই চলবো।

— বাচ্চাডা ডেইলি ডেইলি ডিম খাইবার চায় না। ওর জন্য কষ্ট কইরা হইলেও মাঝেমধ্যে মাংস আইনো। লেখাপড়া করে ব্রেনের জন্য খাওন দেওয়া লাগবো না? টেহার দিকে তাইকা কি হইবো, আমগো তো আর বাড়ী গাড়ীর স্বপ্ন নাই? পোলাডারে নিয়া স্বপ্ন দেহি। ওরে মানুষের মতন মানুষ করবার পারলে আমগো মতন আর কষ্ট করন লাগবো না।

— হয়, ঠিকই কইছো। ওরে মানুষ করতেই হইবো। যাউক গিয়ে এই বার থাইকা কষ্ট হইলেও ওর লাইগা মাছ মাংস আনুম। গরুর মাংস ৬০০ ট্যাহা,খাসির মাংস ৮০০ ট্যাহা, কক মুরগী ২৪০ ট্যাহা, ফারামের মুরগী ২০০ ট্যাহা কেজি। দাম হুনলেই ভয় লাগে। যাউক তাও আনোন লাগবো পোলাডার জন্য। আমি তুমি না খাইলেও চলবো।

— ছাউয়ালডারে আল্লায় যেন মানুষের মতন মানুষ বানায়। যাই রাইত হইয়া গেছে রান্দোন বান্দোন করিগা। পোলাডারে খাওন দেওয়া লাগবো।
বউ রান্দোনের জন্য চইলা গেলে গফুর পোলাডার কাছে গিয়ে বইসা জিজ্ঞাসা করে।

— বাপজান লেহাপড়া কেমন হইতাছে?
— ভাল হইতাছে আব্বা। রেজাল্ট ভাল হইছে আব্বা। মাষ্টার আমারে খুবই আদর করে, আর কয় ভাল কইরা পড়বি, তোরে অনেক বড় হইতে হইবো। বাপ মায়ের মুখ উজ্জ্বল করবি। আব্বাজান মাষ্টারে কইছে আমার বেতন মাফ কইরা দিব, কয় তোর রেজাল্ট অনেক ভাল। তাই হেডমাস্টার ক্লাস টিচারকে কইছে রাশেদের বিনা বেতনে পড়ানোর ব্যাবস্থা কইরা দিয়েন।

— গফুর পোলাডার মাথায় হাত রাইখা অনেক অনেক দোয়া করে। আল্লাহ ওরে তুমি অনেক বড় মানুষ কইরা দিও। আল্লাহ ওর মান তুমি রাইখো।
(চলবে)

লেখক- মো: মোস্তফা হারুন সিনিয়র সহকারী পুলিশ সুপার, ২ এপিবিএন, মুক্তাগাছা, ময়মনসিংহ।

নিউজটি শেয়ার করুন :