শিরোনাম

উদ্বোধনী বয়ানের মাধ্যমে চরমোনাই’র তিন দিনব্যাপী বার্ষিক মাহফিল শুরু

শেখ নাসির উদ্দিন, চরমোনাই বরিশাল থেকে: বরিশালের চরমোনাইয়ে তিন দিনব্যাপী ফাল্গুন মাহফিল আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

বাদ জুম্মা চরমোনাই মাদ্রাসার মূল মাঠসহ আশেপাশের ১০ বর্গ কিলোমিটারে ৬ টি মাঠ নিয়ে অনুষ্ঠিত চরমোনাইর বার্ষিক মাহফিলের উদ্বোধন করেন পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম।
দেশের সর্ববৃহৎ জুম্মার নামাজ অনুষ্ঠিত হয় চরমোনাই ময়দানে, জুম্মার বয়ান করেন শায়েখে চরমোনাই মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম তিনি বলেন রক্ত দিব, দান দিব তবুও সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশে মদের আইন পাশ করতে দেয়া হবেনা।

চরমোনাই পীর উদ্ধোধনী বয়ানে বলেন, ‘চরমোনাই মাহফিল দুনিয়াবি উদ্দেশ্যে নয় বরং পথভোলা মানুষকে আল্লাহর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই এই মাহফিল প্রতিষ্ঠা করা হয়েছে। সুতরাং এখানে দুনিয়াবি কোনো উদ্দেশ্য সাধনের জন্য আসার প্রয়োজন নেই। যদি এমন কেউ এসে থাকেন তবে নিয়ত পরিবর্তন করে আত্মশুদ্ধির জন্য প্রস্তুতি গ্রহণ করুন।’

তিনি বলেন, ‘যারা চরমোনাইতে নতুন এসেছেন, তারা দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে দিয়ে আখেরাতের খেয়াল-ধ্যান অন্তরে যায়গা দেন। দিল থেকে বড়ত্ব এবং আমিত্ব ভাব বের করে দিয়ে আল্লাহর কুদরতি পায়ে নিজেকে বিলীন করে দিতে হবে। সদা-সর্বদা আল্লাহর জিকিরের মাধ্যমে দিলকে তরতাজা রেখে আল্লাহর ওলি হয়ে চরমোনাই থেকে বিদায় নেওয়ার প্রস্তুতি নিতে হবে।’

পীর সাহেব চরমোনাই এবারের মাহফিলে যুবকদের ব্যাপক উপস্থিতি বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, ‘দেশের যেকোনো বড় ধরনের পরিবর্তনে যুব সমাজের ভূমিকা অগ্রগামী। সুতরাং যুব সমাজ যদি চারিত্রিকভাবে ভাল হয়ে যায় তবে সমাজের বিদ্যমান অনাচার অবিচারের মূলোৎপাটন হওয়া সময়ের ব্যাপার।’

উদ্বোধনী বয়ান শেষে মাহফিলের নিয়ম-কানুন সম্পর্কে স্পষ্ট বর্ণনা করেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম।

মাহফিলে মূল সাতটি বয়ানের মধ্যে ৫টি পীর সাহেব চরমোনাই এবং ২টি বয়ান করবেন নায়েবে আমীরুল মুজাহিদীন শায়েখে চরমোনাই মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম। এছাড়াও অন্য সময়গুলোতে নায়েবে আমীরুল মুজাহিদীন ও চরমোনাই কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, শায়েখ ফজলুল করীমের (রহ.) ভাই মাওলানা সৈয়দ নাসির আহমাদ কাওছার, মুফতি সৈয়দ মুহাম্মাদ জিয়াউল করীমসহ দেশ বিদেশের শীর্ষ ওলামায়ে কেরাম ও খলীফাগন গুরুত্বপূর্ণ বয়ান পেশ করবেন।

মাহফিলের মূল স্টেজে থেকে দ্বিতীয় দিন সকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ আয়োজিত উলামা মাশায়েখ সম্মেলন, মাহফিলের তৃতীয় দিন সকাল দশটায় ইসলামী ছাত্র আন্দোলনের ছাত্র সম্মেলন, ইসলামী যুব আন্দোলনের যুব সম্মেলন এবং ইসলামী শ্রমিক আন্দোলনের শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে। এছাড়াও মাহফিলের প্রথম দিন সকালে বাংলাদেশ কুরআন শিক্ষা বোর্ডের উদ্যোগে বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, আগামী ২৮ ফেব্রুয়ারি সোমবার সকাল ৮ টায় আখেরি মোনাজাতের মাধ্যমে চরমোনাইর তিন দিনব্যাপী মাহফিল সমাপ্ত হবে।

নিউজটি শেয়ার করুন :